কক্সবাজার সমুদ্র সৈকত

bdnews24

আট ব্র্যান্ডের গুঁড়া দুধ বিক্রি বন্ধে হাইকোর্টের নির্দেশ

হাইকোর্ট পরীক্ষার জন্য বিদেশে পাঠানো ৮ ব্র্যান্ডের গুঁড়া দুধ সম্পর্কে প্রতিবেদন না পাওয়া পর্যন্ত তা প্রদর্শন ও বিক্রি বন্ধ করতে যাবতীয় ব্যবস্থা নিতে সরকারকে নির্দেশ দিয়েছেন।

মেলামাইনযুক্ত গুঁড়া দুধ বাজারজাতকরণ, প্রদর্শন ও বিক্রি বন্ধ করতে সরকারের নিষ্কিয়তাকে কেন বেআইনি ঘোষণা করা হবে না এবং কেন মানুষের স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার নির্দেশনা দেওয়া হবে না- চার সপ্তহের মধ্যে তার কারণ দর্শাতেও সরকারের প্রতি রুল জারি করেছেন আদালত।

হাইকোর্ট যে ৮ ব্র্যান্ডের গুঁড়া দুধ প্রদর্শন ও বিক্রি বন্ধ করতে সরকারকে ব্যবস্থা নিতে বলেছেন সেগুলো হলো ডিপ্লোমা, রেডকাউ, ডানো, ইয়াশলি-১, ইয়াশলি-২, সুইট বেবি, নিডো ফর্টিফায়েড এবং এনলিন।

বিচারপতি সৈয়দ মাহবুব হোসেন ও বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ গতকাল বৃহস্পতিবার জনস্বার্থে এক রিট আবেদন গ্রহণ করে এ রুল জারি করেন। মেলামাইনযুক্ত গুঁড়া দুধ বিক্রি বন্ধ করতে রিট মামলাটি দায়ের করেন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ এবং সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট আসাদুজ্জামান সিদ্দিকী, ব্যারিস্টার মোকছেদুল ইসলাম, সারওয়ার আহাদ চৌধুরী, ফরহাদ আহাম্মদ, তপনকান্তি দাস, এখলাছ উদ্দিন ভুইয়া, মামুন আলিম এবং স্বপন কুমার সাহা।

রিট আবেদনে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পরীক্ষায় যে ৮ ব্র্যান্ডের গুঁড়া দুধে মেলামাইনের অস্থিত্ব পাওয়া গেছে তা নিয়ে বিতর্কের অবসান না হওয়া পর্যন্ত জনস্বাস্থ্য নিশ্চিত করতে সেগুলো প্রদর্শন ও বিক্রি বন্ধ রাখা জরুরি বলে দাবি করা হয়। মেলামাইনযুক্ত গুঁড়া দুধ পান করে চীনে শিশুমৃত্যুর ঘটনার পর সরকার সক্রিয় ভূমিকা না রাখায় রিট আবেদনের শুনানিতে আদালতের হস্তক্ষেপ কামনা করা হয়। আবেদনটির শুনানি পরিচালনা করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।
সমকাল, ২৪ অক্টোবর, ২০০৮

BBC Asia-Pacific

CNN.com - Asia